Marquee 📢🔴❗৪৭তম বেফাকের কেন্দ্রীয় পরীক্ষায় দারুল উলূম বালিপাড়া কওমী মাদরাসার বালক/বালিকা শাখার ফলাফল।❗🔴❗ ১৪৪৪-৪৫ হি. = ২০২৩-২৪ ঈ. সনের কওমী মাদরাসা আঞ্চলিক শিক্ষা বোর্ডের অধিনে অনুষ্ঠিত নূরানী, হিফজ ও বালক- বালিকা শাখার কিতাব বিভাগের বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ❗🔴❗ বিগত ১৩ বছরের বেফাক পরীক্ষার ফলাফলের এক নজর ❗🔴❗ আসণ্ণ পবিএ মাহে রমজাণ উপলক্ষে নূরানী মুয়াল্লিম ও মুয়াল্লিমা প্রশিক্ষণ কর্মশালা ২৬ শাবান রমজান থেকে রমজান ১৪৪৪ হি. পর্যন্ত (মুয়াল্লিম) ❗🔴❗ ১৪৪৫-৪৬ হি. = ২০২৪-২৫ ঈ.শিক্ষাবর্ষের বালিপাড়া কওমী মাদ্রাসা ও তার শাখা প্রতিষ্ঠানসমূহের নতুন ও পুরাতন ছাএ / ছাএীদের ভর্তি ভর্তি চলছে ❗🔴❗ হাফেজ ছাত্রদের জন্য সু-খবর ❗🔴❗

আরবী ও দ্বীনি ইলমসমূহ মূলত মুসলিমদের জন্য গুরুত্বপূর্ণ শিক্ষাদান। এই ইলমগুলো আমাদেরকে কুরআন মাজীদ, তাফসীর, হাদীস শরীফ, ফিক্হ, আকাঈদ, ইলমে কালাম এবং দ্বীনি ইলমসমূহের বিভিন্ন সম্প্রসারণ দেয়। এগুলো আমাদেরকে ইসলামের মূল সিদ্ধান্ত, আমাদের আকিদা ও চিন্তাধারা, শারিরিক ও আদর্শ জীবনের নির্দেশনা, মানবিক ও নৈতিক ব্যবহারের নিয়মাবলী ইত্যাদি শিখানোর জন্য সহায়ক হয়।

কুরআন মাজীদ হলো মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ। এটি আল্লাহর আদেশ ও মুসলিমদের জীবনের নির্দেশনা দেয়। কুরআন মাজীদের সঠিক বুঝতে ও ব্যাখ্যা করতে তাফসীর নামক ইলমটি ব্যবহার করা হয়। তাফসীর মাধ্যমে আমরা কুরআনের ভাষা, সংকেত ও সম্প্রসারণের সঠিক বোধ পাই। এছাড়াও তাফসীর আমাদেরকে কুরআনের মহাকাব্যিক ব্যাখ্যা ও আরবী সাহিত্যের পরিচয় দেয়।

হাদীস শরীফ হলো মুহাম্মদ (সাঃ) এর বাণী ও ক্রিয়া সম্পর্কিত সংকলন। হাদীস শরীফ দ্বারা আমরা প্রতিটি মুসলিমের জীবনে আবশ্যক বিষয়গুলো শিখতে পারি। হাদীস শরীফ আমাদেরকে প্রতিটি আমলের সঠিক নিয়ম, আদর্শ জীবনের নির্দেশনা ও মুসলিম সমাজের নিয়মাবলী সম্পর্কে জ্ঞান দেয়।

ফিক্হ বা ইসলামী আইন ও ব্যবহারিক শাস্ত্র হলো মুসলিমদের ব্যক্তিগত ও সামাজিক জীবনের নিয়মাবলী। এটি আমাদেরকে প্রতিটি আমলের সঠিক নিয়ম, পূর্ব ও পরবর্তী সময়ের মুসলিম সমাজের নিয়মাবলী সম্পর্কে জ্ঞান দেয়। ফিক্হ আমাদেরকে আমাদের দিনসংক্রান্তি, নামাজ, রোজা, হজ্জ, জাকাত ইত্যাদির সঠিক পালন করার নিয়ম শিখানোর জন্য প্রয়োজনীয় তথ্য প্রদান করে।

আকাঈদ হলো মুসলিমদের ঈমান, আকিদা ও চিন্তাধারার নিয়মাবলী। এটি আমাদেরকে আল্লাহর ও আখেরাতের বিষয়ে সঠিক জ্ঞান প্রদান করে। আকাঈদ আমাদেরকে ঈমান ও আকিদা সম্পর্কে বিস্তারিত জ্ঞান দেয়।

ইলমে কালাম হলো দ্বীনের মূল সিদ্ধান্তগুলোর তার্কিক প্রতিপাদনার জন্যে ব্যবহৃত ইলম। ইলমে কালাম দ্বারা আমরা দ্বীনের মূল সিদ্ধান্তগুলোর সঠিক ব্যাখ্যা ও তার্কিক প্রমাণ পাই।

আরবী ভাষা ও সাহিত্য হলো আরবি ভাষার শেখার জন্য প্রয়োজনীয় ইলম। এটি আমাদেরকে আরবি ভাষার ব্যাকরণ, উচ্চারণ, শব্দভান্ডার ও ভাষার সাহিত্যিক পরিচয় দেয়।

বালাগাত বা অলংকার শাস্ত্র হলো ভাষার সুন্দর ও প্রভাবশালী ব্যবহারের নিয়মাবলী। এটি আমাদেরকে সুন্দর ও প্রভাবশালী ভাষার ব্যবহার শিখানোর জন্য প্রয়োজনীয় তথ্য প্রদান করে।

মানতিক বা তর্ক শাস্ত্র হলো তর্ক করার নিয়মাবলী। এটি আমাদেরকে মানতিক চিন্তাধারা বিকাশ করতে সহায়তা করে। মানতিক বিচারের মাধ্যমে আমরা মূল্যায়ন করতে পারি যে কোন বিষয়ের সঠিকতা বা মিথ্যাত্ব।

ফালসাফা হলো বিচারের বিজ্ঞান। এটি আমাদেরকে বিভিন্ন দর্শনের পরিচয় দেয়। ফালসাফা দ্বারা আমরা মানুষের জীবন ও বিশ্বের অসীম প্রশ্নগুলোর উপর চিন্তাধারা করতে পারি।

তাজকিয়া বা জীবন গঠন হলো আমাদেরকে সঠিক জীবনযাপনের নিয়মাবলী প্রদান করা। তাজকিয়া দ্বারা আমরা সুখী ও সমৃদ্ধ জীবন প্রতিষ্ঠা করতে পারি।

ফারায়েজ হলো মুসলিমদের প্রতিটি ফরয আমলের নিয়মাবলী। এটি আমাদেরকে প্রতিটি ফরয আমলের সঠিক পালন করার নিয়ম শিখানোর জন্য সহায়ক হয়।

উপরে উল্লিখিত ইলমসমূহ মুসলিমদের জীবনে গুরুত্বপূর্ণ এবং অপরিহার্য। এগুলো আমাদেরকে ইসলামের মূল সিদ্ধান্ত, আমাদের আকিদা ও চিন্তাধারা, শারিরিক ও আদর্শ জীবনের নির্দেশনা, মানবিক ও নৈতিক ব্যবহারের নিয়মাবলী ইত্যাদি শিখানোর জন্য সহায়ক হয়। এই ইলমগুলো আমাদেরকে আমাদের ধর্ম ও সমাজের উন্নতির জন্য প্রয়োজনীয় জ্ঞান দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *