Marquee 📢🔴❗৪৭তম বেফাকের কেন্দ্রীয় পরীক্ষায় দারুল উলূম বালিপাড়া কওমী মাদরাসার বালক/বালিকা শাখার ফলাফল।❗🔴❗ ১৪৪৪-৪৫ হি. = ২০২৩-২৪ ঈ. সনের কওমী মাদরাসা আঞ্চলিক শিক্ষা বোর্ডের অধিনে অনুষ্ঠিত নূরানী, হিফজ ও বালক- বালিকা শাখার কিতাব বিভাগের বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ❗🔴❗ বিগত ১৩ বছরের বেফাক পরীক্ষার ফলাফলের এক নজর ❗🔴❗ আসণ্ণ পবিএ মাহে রমজাণ উপলক্ষে নূরানী মুয়াল্লিম ও মুয়াল্লিমা প্রশিক্ষণ কর্মশালা ২৬ শাবান রমজান থেকে রমজান ১৪৪৪ হি. পর্যন্ত (মুয়াল্লিম) ❗🔴❗ ১৪৪৫-৪৬ হি. = ২০২৪-২৫ ঈ.শিক্ষাবর্ষের বালিপাড়া কওমী মাদ্রাসা ও তার শাখা প্রতিষ্ঠানসমূহের নতুন ও পুরাতন ছাএ / ছাএীদের ভর্তি ভর্তি চলছে ❗🔴❗ হাফেজ ছাত্রদের জন্য সু-খবর ❗🔴❗

প্রতিষ্ঠাতা ও মুতাওয়াল্লীর বাণী


বিসমিল্লাহির রাহমানির রাহিম

মাদরাসা প্রতিষ্ঠার ইতিকথা ও উদ্দেশ্য


আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। সমস্ত প্রশংসা আল্লাহ তাআলার জন্য ।

দারুল উলূম বালিপাড়া কওমী মাদরাসা প্রতিষ্ঠার ইতিকথা কিছু না বল্লেই নয়। তখন আমার বয়স প্রায় চল্লিশ আল্লাহর অশেষ মেহেরবানীতে পবিত্র হজ্ব সফরের প্রস্তুতি চলছে। ১৯৯৪ঈঃ সনে হজ্ব যথাসম্ভব মে মাসে হয়, পবিত্র হজ্ব সফরের মাস খানিক আগে সিলেটের বিয়ানী বাজার এর অন্তর্গত কাকরদী গ্রামের অধিবাসী মরহুম আলহাজ্ব ক্বারী শামসুদ্দীন সাহেব (রঃ) সিলেটি হুজুর নামে পরিচিত এক আলেমেদ্বীনের সাথে আমার পরিচয় হওয়ার বরকতে আল্লাহর খাস মেহেরবানীতে আমার জীবনের মোড় ঘুড়ে যায়। মুহতারাম ক্বারী সাহেব হুজুর ঢাকার সিদ্ধেশ্বরী এলাকাতেই দ্বীনি খেদমত আঞ্জাম দিতেন, হঠাৎ ওঁনার থাকার একটা জায়গার প্রয়োজন হয় এবং সেই প্রয়োজন মিটাতে আল্লাহপাক তাঁহার সাথে আমার নেক সম্পর্ক জুড়েদেন এবং মুহতারাম ক্বারী সাহেব হুজুরের উদ্যোগ ও বিশেষ প্রেরণায় ১৯৯৮ঈঃ সনে অত্র মাদরাসা প্রতিষ্ঠিত হয়। ইতি মধ্যে তাঁহার উছিলায় আল্লাহ পাকের মেহেরবানীতে ঢাকার বেশ কয়েকজন বড় বড় আলেম ওলামার সাথে আমার পরিচয় হয়।

যেমনঃ

১। মুয়াল্লিমুল হুজ্জাজ হযরত মাওলানা হাফেজ ইয়াহইয়া সিদ্দিক সাহেব দাঃ বাঃ অন্যতম প্রতিষ্ঠাতা— জামিয়া শারইয়্যাহ মালিবাগ মাদরাসা ঢাকা, ইমাম সাহেব হুজুর নামে সুপরিচিত। (অত্র মাদরাসার গঠনতন্ত্র প্রস্তুত করার জন্য বিশেষ ভূমিকা রাখেন এবং সকল মজলিশের বর্তমান সদস্য ও প্রধান মুরুব্বী)

২। হযরত মাওলানা আবুল বাশার মোহাম্মাদ সাইফুল ইসলাম দাঃ বাঃ শাইখুল হাদিস- জামিয়াতুল উলূমিল ইসলামিয়া মোহাম্মাদপুরঢাকা, বিশিষ্ট লেখক, গবেষক এবং ইসলামি চিন্তাবিদ। (অত্র মাদরাসার সকল মজলিশের বর্তমান সদস্য এবং অন্যতম মুরুব্বী)

৩। হযরত মাওলানা মুফতি হাফিজুদ্দীন সাহেব দাঃ বাঃ। খলিফা- ফিদায়ে মিল্লাত, আমীরুল হিন্দ, আওলাদে রাসুল, হযরত মাওলানা সায়্যিদ আসআদ মাদানী (রঃ), প্রতিষ্ঠাতা ও পরিচালক- জামিয়াতুল আসআদ আল ইসলামিয়া ঢাকা, মাদানী কমপ্লেক্স মসজিদ মাদ্রাসা ও খানকা মুন্সিগঞ্জ, নায়েবে মুহতামীম- জামিয়া শারইয়্যাহ মালিবাগ মাদরাসা ঢাকা। (অত্র মাদরাসার মজলিশে শুরা ও শিক্ষা উপদেষ্টার বর্তমান সদস্য)

৪। হযরত মাওলানা মুফতি মোহাম্মাদ আলী দাঃ বাঃ খলিফা- ফিদায়ে মিল্লাত আওলাদে রাসুল, হযরত মাওলানা সায়্যিদ মাহমুদ মাদানী (দাঃ বাঃ), প্রতিষ্ঠাতা ও পরিচালক- আল জামিয়াতুল ইসলামিয়া ইদারাতুল উলুম আফতাবনগর ঢাকা।

৫। হযরত মাওলানা মোস্তফা আজাদ (রঃ) মুহতামীম- জামিয়া হোসাইনিয়া আরজাবাদ মাদরাসা ঢাকা।

৬। হযরত মাওলানা মুফতি আব্দুর রউফ (রঃ) ঢাকার হুজুর। শাইখুল হাদিস- গওহার ডাঙ্গা মাদরাসা। গওহার ডাঙ্গা, ফরিদপুর। (অত্র মাদরাসার মজলিশে শুরা ও শিক্ষা উপদেষ্টার সদস্য ছিলেন) আরো অন্যান্য ওলামায়ে কেরাম। আলহামদুলিল্লাহ, যাঁদের পরামর্শ ও দিক- নির্দেশনায় অত্র মাদরাসা পরিচালিত হচ্ছে।

মুহতারাম সিলেটি হুজুর এর উছিলায় ১৯৯৪ঈঃ সনের ১৮ই ডিসেম্বর তারিখে ফিদায়ে মিল্লাত, আমীরুল হিন্দ, আওলাদে রাসুল, হযরত মাওলানা সায়্যিদ আসআদ মাদানীর (রঃ) হাতে আল্লাহপাক আমাকে বাইয়াত হওয়ার তাওফিক দান করেন। আলহামদুলিল্লাহ, ফিদায়ে মিল্লাত, আমীরুল হিন্দ, আওলাদে রাসুল, হযরত মাওলানা সায়্যিদ আসআদ মাদানী (রঃ) ২০০৪ঈঃ সনের ফেব্রুয়ারী মাসের ২৫তারিখে হেলিকাপ্টার যোগে স্বশরীরে অত্র মাদরাসায় কদম মুবারক রাখেন।

ইহা ছাড়াও বর্তমান যুগের দ্বীনি রাহবার বাংলাদেশের বরেণ্য আলেম হযরত মাওলানা মুফতি আব্দুল মালেক সাহেবও (দাঃ বাঃ) আল্লাহর মেহেরবানীতে অত্র মাদরাসায় তাশরীফ এনেছিলেন।

উল্লেখ্য, দক্ষিণবঙ্গের প্রখ্যাত আলেমেদ্বীন হযরত মাওলানা আলী আকবার সাহেব দাঃ বাঃ অত্র মাদরাসার প্রতিষ্ঠালগ্ন থেকেই প্রধান মুরুব্বীর দায়িত্ব পালন করে এসেছেন (বর্তমানে তিনি বার্ধক্য জনিত কারণে অসুস্থ- আল্লাহ তাআলা শেফায়ে কামেলা, আজেলা, দায়েমা দান করুন, আমীন।)

আরো কৃতজ্ঞচিত্তে স্বরণ করছি, ২০০৩ঈঃ সনে দারুল উলূম বালিপাড়া কওমী মাদরাসাটি বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক) বোর্ড কর্তৃক নিবন্ধনের সূত্রে পরিচয় হয়ে উঠে দ্বীনের অন্যতম আরেক আলোকিত প্রদীপ হযরত মাওলানা আব্দুল জব্বার জাহানাবাদী সাহেব (রঃ) মহাসচিব- বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ, বিশিষ্ট লেখক, গবেষক এবং ইসলামি চিন্তাবিদ। (অত্র মাদরাসার গঠনতন্ত্র প্রস্তুত করার জন্য বিশেষ ভূমিকা রাখেন এবং মজলিশে শিক্ষা উপদেষ্টা ও শুরার সদস্য ছিলেন)

যাহাই হোক মাদরাসার ইতি কথায় আমার ব্যক্তিগত অনেক ইতি কথাও এসে গেল। মাদরাসা প্রতিষ্ঠার উদ্দেশ্য ও লক্ষ একমাত্র আল্লাহর সন্তুষ্টি। ওয়েব সাইটে প্রচারের উদ্দেশ্যও- উক্ত খেদমতের সাথে সকলকে শরিক রাখা ও সকলের দোয়া কামনা।

আমি কোন আলেম নই। এক কথায় বাংলায় অর্ধশিক্ষিত মানুষ। অথচ দাঃ উঃ বাঃ কওমী মাদরাসার মত একটি দ্বীনি প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা এবং তার সাথে অদ্যবধি জুড়ে থাকা আল্লাহর অশেষ মেহেরবানী ও দয়া।

শিক্ষাকার্যক্রমের পাশাপাশি অত্র প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে আরো বহুমূখী সেবামূলক প্রকল্প রয়েছে, যা দেশ ও জাতির ধমীর্য় ও সামাজিক খেদমত আঞ্জাম দিয়ে আসছে। আল্লাহ তায়ালা এ ক্ষুদ্রাতিক্ষুদ্র সকল খেদমতকে কবুল করুন, আমীন।

পরিশেষে যাঁরা এ প্রতিষ্ঠানের সাথে প্রতিষ্ঠালগ্ন থেকে সম্পৃক্ত থেকে আল্লাহ পাকের ডাকে সাড়া দিয়ে চলে গিয়েছেন, তাঁদের জন্য দোয়া করি আল্লাহ তায়ালা যেন তাঁদেরকে জান্নাতের সুউচ্চ মাকাম দান করেন। যাঁরা এখনো হায়াতে আছেন, আল্লাহ তায়ালা তাঁদের ছায়াকে আমাদের মাঝে দীর্ঘায়িত করুন, আমীন।

এইচ,এম শামসুদ্দীন                                                                     
প্রতিষ্ঠাতা ও মুতাওয়াল্লী         
দারুল উলূম বালিপাড়া কওমী মাদরাসা                                                 
বালিপাড়া, ইন্দুরকানী, পিরোজপুর।

সংবাদ /নোটিশ

যোগাযোগের ঠিকানা

বালিপাড়া ইন্দুরকানী পিরোজপুর

সামাজিক মাধ্যম

© সমস্ত অধিকার সংরক্ষিত দারুল উলূম বালিপাড়া কওমী মাদ্রাসা | মঙ্গলবার | ৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | গ্রীষ্মকাল | ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | সকাল ৮:০২